টেক টিপস ফেসবুক টিপস

ফেসবুকের সিকিউরিটি বাড়ানোর উপায় | হ্যাক থেকে বাঁচবেন যেভাবে

ফেসবুক বর্তমান সময়ের একটি আলোচিত সোশ্যাল মিডিয়ার নাম। ছোট বড় থেকে শুরু করে প্রায় সবারি ফেসবুকে একটি একাউন্ট আছে। অনেকের জানার কমতির জন্য অনেক সময়ই দেখা যায় শখের ফেসবুক আইডিটি হ্যাক হয়ে যায়। অনেক সময় যেসব হ্যাকার এই সব কাজ করে তারা নানা রকম ভয় ভীতি দেখিয়ে টাকা পয়সা পর্যন্ত হাতিয়ে নেয়।

তাই আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে আপনার ফেসবুক আইডির সিকিউরিটি বাড়াবেন এবং আইডি হ্যাক হওয়া থেকে সাধের আইডি রক্ষা করবেন। তো চলুন শুরু করা যাক ঃ

ফেসবুক কি কিভাবে একাউনট খুলবেন?

যারা নতুন আছেন এবং এখনো জানেন না যে ফেসবুক আসলে কি? বা কিভাবে একটি একাউন্ট খুলবেন?
ফেসবুক হল একটি যোগাযোগ মাধ্যম যা দিয়ে আপনি সহজেই আপনার বন্ধু বান্ধব সহ দেশ বিদেশের নানান মানুষের সাথে যোগাযোগ করতে পারবেন। মার্ক জাঁকার বার্গ নামের একজন এই ফেসবুক নামের ওয়েব সাইটটির প্রতিষ্ঠাতা। এটি ব্যবহার করতে আপনাকে কোন টাকা দিতে হবে না তবে হ্যাঁ এর জন্য আপনার দরকার হবে একটি স্মার্টফোন এবং ইন্টারনেট সংযোগ।

ফেসবুক নিয়ে আর কিছু টিপস আপনি পড়ে দেখতে পারেন।
          ⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇⬇

চলুন দেখে আসি কিভাবে খুব সহজেই আপনি ফেসবুকের একটি একাউন্ট খুলবেন । 
প্রথমেই এখানে ক্লিক করে >> ফেসবুকের ওয়েব সাইটে যেতে হবে ।  তারপর নিচের মত  একটি সাইট ওপেন হবে।

facebook_security

এরপর একটু ভালভাবে উপড়ের দিকে খেয়াল করলেই দেখতে পারবেন লেখা আছে ক্রিয়েট ইউর একাউন্ট । নিচে ধারাভিক ভাবে দিয়ে দিচ্ছি কিভাবে ওইসব খালি ঘর পুরন করবেন।

  • প্রথমেই দেখতে পাবেন লেখা আছে First Name এইখানে আপনার নামের প্রথম অংশটুকু দেবেন । যেমন আপনার নাম যদি হয় মোঃ ইমরান তবে ফার্স্ট নেম এর জায়গায় দেবেন মোঃ । এরপর আছে Surename এখানে দেবেন ইমরান। 


আপনাদের কে সতর্কতার জন্য জানিয়ে রাখা ভাল যে, সব সময় আপনার সঠিক নাম ব্যবহার করবেন তাহলে ভবিষ্যতে আইডি নিয়ে ঝামেলায় পরলে খুব সহজেই তা ফেরত পেয়ে যাবেন।

  • এরপর দেখতে পাবেন মোবাইল নাম্বার বা ইমেইল এর একটি ঘর। অনেকেই ইমেইল আইডি না থাকার কারনে শুধু মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক খোলেন। এটা নিয়ে পরবর্তীতে ঝামেলায় পড়তে পারেন। কারণ ইমেইল আইডি দিয়ে একাউন্ট ওপেন করলে সেই আইডিটি অনেক সুরক্ষিত থাকে। যদি আপনি না জানেন যে কিভাবে একটি ইমেইল আইডি খুলবেন তবে এ নিয়ে একটি বিশদ লেখা লেখব। 


  • এরপর আছে পাসওয়ার্ড , এটি খুব সতর্কতার সাথে দেবেন। এমন কোন পাসওয়ার্ড দেবেন না যেটা খুব সহজেই অন্য কেউ জেনে যাবে। এর জন্য সব থেকে ভাল উপায় হল সর্বোনিন্ম ৮ সংখ্যার পাসওয়ার্ড দেয়া। যেখানে অক্ষর , নাম্বার এবং কিছু স্পেশাল ক্যারেক্টার দেবেন , যেমন @ ? # ।
  • এরপর আছে আপনার জন্ম দিন মাস এবং সালের ঘর। ভুলভাল তথ্য না দিয়ে সঠিক তথ্য দিয়ে পূরণ করুন।
  • এরপর আছে আপনার লিঙ্গ বেছে নেয়াড় অপশন। আপনি ছেলে হলে মেল এবং মেয়ে হলে ফিমেইল এ টিক দিয়ে দিন।
এরপর দেখতে পাবেন সবুজ একটি বাটনে লেখা আছে সাইন আপ । ব্যস! সাইন আপে ক্লিক করুন। এবার ফেসবুক আপনার মোবাইল/ইমেইল এ একটি কোড পাঠাবে সেটা কনফার্ম করলেই আপনার আইডি একদম প্রস্তুত ।

কিভাবে আপনার ফেসবুক আইডিটির সুরুক্ষা নিশ্চিত করবেন?

একটি ফেসবুক আইডিতে আপনি আপনার ব্যক্তিগত অনেক কিছুই শেয়ার করবেন। কি হবে যদি সাধের আইডিটি কোন হ্যকার হ্যাক করে ফেলে? ভয় পাবেন না , খুব সহজেই আপনি আপনার আইডিটি ফেসবুকের নিজস্ব কিছু সিকিউরিটি অপশন দিয়ে সুরক্ষিত করতে পারবেন। আপনাদের সহজে বোঝার সুবিধার জন্য পুরো বিষয়টি আমি ভিডিও আকারে নিচে দিয়ে দিচ্ছি। আশা করছি ভিডিও দেখে সহজেই আপনি সব অপশন চালু করতে পারবেন। 
আর যদি কোন সমস্যা হয় তবে কমেন্টেস এ জানাবেন আমি সাহায্য করব। 

আমাদের লেখা যদি আপনাদের ভাল লেগে থাকে তবে শেয়ার দিয়ে দিন। আর নিত্য নতুন টিপস জানতে বা আপনাদের যে কোন সমস্যার কথা কমেন্টস এ জানিয়ে দিন। আমরা সমাধান দেবার চেষ্টা করব।

No Comments

    Leave a Reply